Ad Code

Ticker

6/recent/ticker-posts

মিসকল (ভাবির বোন যখন বউ), লেখাঃ Shamil Yasar , পর্বঃ ১৪

 

আচ্ছা মা বিয়েটা কি এই সপ্তাহের মধ্যে করা যায় না?
- কেন বাবা এত বছর অপেক্ষা করতে পারলি আর একমাস অপেক্ষা করতে পারবি না?
- বাবা বলল বোঝনা কেন, এত সুন্দরী বউ রেখে তোমার ছেলে রাতে ঘুমাতে পারছে না বলেই হো হো করে হাসতে লাগলো।
- মা-বাবাকে ধমক দিয়ে বলল অমন হায়নার মত মুখ বানিয়ে হ্যা হ্যা কার হাসতেছো কেনো? দোষ তো তোমাদের দোষ তোমাদের বংশের। সবগুলোই বউপাগল তাহলে ও আবার বাদ যাবে? পথ তো তোমরাই দেখিয়েছ। এখন হ্যা হ্যা করে হাসার কি আছে?
- বাবা মার পাশে এসে ঘেষে দাড়িয়ে বলল কথা তুমি ভুল বলনি কী করবো আর বল বউ যদি এত সুন্দর হয় তাহলে বউ পাগল না হয়ে কি আর থাকা যায়।
- মা ধাক্কা দিয়ে বাবাকে সরিয়ে দিয়ে বলল ছেলের সামনে অসভ্যতামি করতে তোমার লজ্জা করে না।
দিন দিন বয়স বাড়ছে আর জ্ঞান বুদ্ধি লোপ পাচ্ছে।
- বাবা একটু অভিমানের সুরে বলল তুমি যে ছেলেদের সামনে আমাকে বকাবকি করো এতে কিন্তু আমি খুব কষ্ট পাই। এরপর আমার দিকে তাকিয়ে বললো এই যা রুমে যা দাঁড়িয়ে দাঁড়িয়ে হা করে বাবা-মার রোমান্স দেখিস তোর লজ্জা করে না?
- আমি রুমে এসে দেখলাম ফোন ঝর্নার পাঁচটা মিসকল উঠে আছে
- আমি কল ব্যাক করে বললাম এই যে মিস কিপটা আপনার এখনো মিসকল দেওয়া স্বভাব যায় নি?
- ঝর্না ভেংচি কেটে বলল মিস্টার চৌধুরী আমি কল দিয়েছি আপনি কল রিসিভ করেন নায় এ জন্য মিসকল উঠে আছে।
- ওওওও তা কি করছো?
- এইতো শুয়ে শুয়ে আপনার কথা ভাবছিলাম আমার আর কাজ কি। আপনি কি করছেন?
- এইতো আমি মাত্র রুমে আসলাম এসেই দেখি তোমার মিসকল ।
- আচ্ছা ঐ মিষ্টি শাকচুন্নি টা কি করছে?
- আমি কিভাবে বলবো ও কি করছে আমি কি ওর পিছন পিছন ঘুরি নাকি?
- গুড। খবরদার ওকে আপনার আশেপাশে ঘেঁসতে দিবেন না।
- আচ্ছা বাবা ঠিক আছে। তোমরা মেয়েরা কেন যে এত হিংসুটে হয় বুঝি না।
- আপনার বুঝতেও হবে না আপনাকে যেটা বলেছি সেটা করবেন।
- অনেক কথার পর হঠাৎ করে ঝর্না বলে উঠলো আচ্ছা আপনার কোন ফ্রেন্ড নাই ?
-হ্যাঁ ফ্রেন্ড ও আছে হঠাৎ আমার ফ্রেন্ডদের খবর নিচ্ছে?
- আচ্ছা মিষ্টি আপুর সাথে একজনের লাইন করে দিতে পারবেন না আপনি?
- কি বললা? আমি কি ঠিক শুনলাম? দয়া করে কি আর একটিবার কথা গুলো রিপিট করবেন ম্যাম?
- আপনার কি কোন বন্ধু বা চেনা পরিচিত এমন কেউ নাই যে মিষ্টি সবকিছু জেনেও তাকে আপন করে নিতে রাজি হবে?
-এটা কি আমার বউ ঝর্না বলছে?
নাকি আমি স্বপ্ন দেখছি? তুমি না মিষ্টিকে দু'চোখে দেখতে পারো না? তোমাদের দুজনের মধ্যে না সাপে-নেউলে সম্পর্ক?
- তাতে কি হয়েছে আমি একজন মেয়ে হিসেবে তো ওর কষ্টটা বুঝি।
ওর সাথে যা ঘটেছে এসব থেকে বেরিয়ে আসার জন্য ওর মেন্টাল সাপোর্টে খুব দরকার। আর সেই মেন্টাল সাপোর্ট যদি জীবন সঙ্গির কাছ থেকে পাওয়া যায় তাহলে সেটা সবচেয়ে বেশি দ্রুত কার্যকর হয়।আর সবচেয়ে বড় কথা হলো ও আমার বোন। আমিও চাই ও আর পাঁচ জন মেয়ের মতো সুন্দর সংসার করুক।
- আচ্ছা আমি দেখব কিন্তু ঐ বাঁশ পাতাকে পছন্দ করবে কে?
- বাঁশ পাতা টাশ পাতা আমি ওসব বুঝিনা।আর দেখবো কী? আপনাকে যে করেই হোক এক জনকে ম্যানেজ করতে হবে । হ্যাঁ ছেলেকে অবশ্যই ভালো হতে হবে প্লিজ আপনি একটু খুজে দেখবেন।
- আমি সত্যিই তোমাকে পুরোপুরি বুঝতে পারিনি এখনো। একটা মেয়ের সঙ্গে তোমার সাপে-নেউলে সম্পর্ক। সামনাসামনি যাকে তুমি দুই চোখে দেখে পারো না। অথচ তার চোখের আড়ালে তুমি তার জন্য কষ্ট পাও তার জন্য কান্না করো। আমাকে তার আশেপাশে ঘেঁষতে বারণ করো অথচ আবার আমাকেই তার জন্য বর খুঁজতে বলছো। মেয়েদের বোঝা সত্যিই অনেক কঠিন। আর আমার বউ কে বোঝা অসম্ভব। একটা কথা কি জানো ঝর্না? তুমি ওপরে ওপরে অনেক রাগী হলেও তোমার মনটা ভীষণ সফট। ইস এখনতো আমার বউটাকে আমার আদর করতে ইচ্ছে করছে। আমি যে এত ভালো বউ পাবো এটা তো আমি স্বপ্নেও ভাবি নি।
- সেসব না হয় পরে হবে এখন আপনাকে যেটা বলেছি সেটা করবেন প্লিজ
- পাঁচটা নয় দশটা নয় আমার একমাত্র বউ আমার কাছে একটা আবদার করেছে আর সেটা যদি আমি না রাখি তাহলে কি হবে? যাও আমি কথা দিচ্ছি মিষ্টির জন্য একটা সুন্দর দেখে পাত্রের ব্যবস্থা আমি করব।
- এই শুনেন বেশি সুন্দর পাত্র দরকার নেই। খবরদার পাত্র যেন আপনার মত সুন্দর না হয় তাহলে কিন্তু আপনার খবর আছে।
- কেন কেন পাত্র সুন্দর হলে কি সমস্যা?
- পাত্র যদি সুন্দর হয় তখন ওর ভাব বেড়ে যাবে না? ঐ শাকচুন্নি খুব অহংকারী। পাত্র যদি আপনার থেকেও সুন্দর হয় তাহলে তখন আমার সামনে এসে ভাব দেখাবে ওসব আমার সহ্যন হয় না। তাই পাত্র কিছুতেই সুন্দর হওয়া চলবে না। পাত্র পাতিলের কালির মতো দেখতে হলেও চলবে। আর ওর বর যদি আমার বরের চেয়ে সুন্দর হয় তাহলে আমি আমার বর কে নিয়ে গর্ব করব কি ভাবে?
- হিংসুক,
- হ্যাঁ আমি হিংসুটে হইছে প্রত্যেকটা মেয়েই হিংসুটে বুঝলেন?
- আচ্ছা ঠিক আছে আমি খুঁজছি।
- তাই বলে সত্যিই যেন আবার পাতিলের কালির মতো পাত্র খুঁজে নিয়ে আইসেন না।
ও হ্যা আসল কথাই তো বলা হয়নি আমাকে বৃষ্টি আপু ফোন করেছিল। আপনি নাকি দুলাভাইয়ের সঙ্গে কথা বলছেন না? আপুর সঙ্গেও নাকি খারাপ বিহেভ করছেন? এসব কেমন কথা আমার বরের নামের রিপোর্ট কেন আমার কাছে আসবে?
- ও তোমার কাছে ওর বিচার দিছে? তুমি জানো আমি কেন তাদের সাথে কথা বলছি না তাই ওই বিষয়ে আমি আর কথা বলতে চাই না।
- এটা কি রকম কথা? দুই বছর আগের কথা এখনো ধরে রাখলে চলবে? আপনার বড় ভাইয়ের চোখে আপনি ভুল করেছেন আপনার বড় ভাই আপনাকে শাসন করতেই পারে তাই বলে আপনি তার সঙ্গে কথা বলবেন না? এটা কেন ধরনের কথা?
- আচ্ছা মানলাম সে আমার বড় ভাই সে আমাকে শাসন করতেই পারে। কিন্তু ভাবি যে আমার নামে উল্টাপাল্টা কথা বলছিল তখন কেন সে চুপ ছিল। সে কেন কোনো প্রতিবাদ করল না?
- ওই আপনার এত রাগ কীসের হ্যা? আর আপনি আপুর কথায় রেগে আছেন ওখানে আপুর জায়গায় যদি আমি থাকতাম আর আমাকে আমার ছোট বোন এসে যদি আপনার সম্পর্কে উল্টাপাল্টা কিছু কথা বলত। আর আমি যদি আপনাকে আমার মামাতো বোনের সঙ্গে জড়াজড়ি করে থাকতে দেখতাম তাহলে আমিও আপুর মতই রিয়াক্ট করতাম। ঐদিন ওখানে না আপুর দোষ ছিল, না ভাই আরো দোষ ছিল ।দোষটা ছিল একমাত্র ওই শাকচুন্নি মিষ্টি। ওই ডাইনি মেয়ের জন্যে কেন শুধু শুধু আপনি আপনার ভাইয়ের সাথে আপনার ভাবির সাথে সম্পর্ক খারাপ করতে যাবেন?
আমার না মাঝে মাঝে ইচ্ছে করে ওই শাকচুন্নির মাথা ন্যাড়া করে দিতে। ডাইনি একটা এতকিছুর পরও ডায়নামো কমে নাই। আপনি আজ ওকে থাপ্পর মেরে খুব ভাল করছেন আরো দুই একটা থাপ্পর মারতে পারলেন না? ফাজিল মেয়ে একটা আত্মহত্যা করতে গিয়েছিল।মরবি মর দরজার সামনে লোক ডাকার জন্য দারোয়ান রেখেছিলি কেন?যত সব নাটক
- যাই হোক আমি এত কিছু বলতে চাই না আপনি আজ রাতেই বৃষ্টি আপু আর দুলাভাইয়ের সঙ্গে সবকিছু মিটমাট করে নিবেন। এখন রাখি কেমন।
- রাখি মানে কি? আমি ফোন করেছি আমি রাখবো। এই একটু আদর করবা?
- ছিঃ ছিঃ এসব কেমন কথা? আপনি এর আগে তো কখনো এমন কথা বলেন নাই?
- তখন তো আর তুমি আমার বউ ছিলে না তাই বলি নি
- এখনো পুরোপুরি বউ হয় নাই তাই এসব উল্টাপাল্টা চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দিয়ে যেটা বললাম সেটা গিয়ে করুন আগে। ওকে রাখছি আমি
- ভাইয়ার রুমে ঢুকতেই ভাইয়া ছুটে এসে আমাকে শক্ত করে জড়িয়ে ধরল। তোকে দুইটা থাপ্পড় মেরেছে বলে এত রাগ? বড় ভাই হিসেবে ছোট ভাইয়ের ভুলে তাকে শাসন করবার এটুকু অধিকার কি আমার নেই? আমি কি ছোট ভাইকে শাসন করে খুব বড় অন্যায় করে ফেলেছিলাম? যে তার শাস্তি হিসেবে তুই আমার সঙ্গে দুই বছর হলো কথা বলিস না?
তুই তো আমার ভাই আমার জানের ভাই তোর নামে কেউ কলঙ্ক লাগালে সেটা যে সরাসরি আমার বুকে এসে লাগে। আমি সব সময় তোকে নিয়ে গর্ব করতাম। সেদিন যখন মিষ্টির মুখে তোর নামে উল্টাপাল্টা কথা শুনলাম তখন আমার উঁচু মাথাটা মাটিতে লুটিয়ে পড়ে ছিল। আমি তো প্রথমে বিশ্বাসই করি নাই কিন্তু যখন তোকে আর ঝর্নাকে একসঙ্গে দেখলাম তখন কানে বাজছিল শুধু মিষ্টির বলা তোর সম্পর্কে বাজে বাজে কথাগুলো। তোর উপর আমার ভীষণ রাগ হচ্ছিল। আমি বড় ভাই হিসেবে তোর এতটা অধঃপতন মেনে নিতে পারিনি এইজন্য তোর গালে থাপ্পর মেরে ছিলাম একটু শাসন করেছিলাম এটা কি আমার ভুল ? এই জন্যই কি তুই আমার সঙ্গে দুই বছর ধরে কথা বলিস নি? আমি রাগের মাথায় তোকে আমার চোখের সামনে থেকে চলে যেতে বলেছি বলে তুই চলে যাবি?
কেন ?তুই আমাকে সত্যিটা বলতে পারতিস না? তখন না হয় আমার মাথা গরম ছিল যখন মাথা ঠান্ডা হতো তখন তুই আমাকে বুঝিয়ে বলতে পারতিস না? তা না, তুই অভিমান করে একেবারে দেশ ছেড়ে চলে গেলি? একবারও কি ভেবে দেখেছিস তুই চলে যাবার পর তোর ভাইটার কি অবস্থা হয়েছে? তোকে ছাড়া যে আমি একলা হয়ে গিয়েছিলাম রে সম্পূর্ণ একা। জানিস তোর কথা চিন্তা করে করে আমি কত রাত না ঘুমিয়ে কাটিয়েছি। তোকে ফোন দিতাম আর ভাবতাম এই হয়তো তুই আমার ফোনটা ধরে আমার সঙ্গে কথা বলবি। কিন্তু না তুই আমার ফোন কখনো রিসিভ করিস নি।
আমি অনেক বড় ভুল করে ফেলেছি এখন বল আমি কি তোর পা ধরে ক্ষমা চাবো?
আমি ভাইয়াকে শক্ত করে জড়িয়ে ধরলাম। তুমি কোন ভুল করনি ভাইয়া ভুল আমার ছিল গাল বেয়ে গড়িয়ে পরলো এক ফোঁটা জল
ভাইয়া কাঁদছে তার চোখের পানি দিয়ে আমার টি-শার্ট ভিজতে শুরু করেছে।
আমাদের দুই ভাইকে কাঁদতে দেখে, ভাবি আচল দিয়ে মুখ ঢেকে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে....
চলবে...



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code